স্বপ্নদ্বীপের মৃত্যু নিয়ে অবশেষে মুখ খুলে বি’স্ফোরক মন্তব্য করলেন সৌরভ গাঙ্গুলি! স্যালুট

যাদবপুরের ঘটনা নিয়ে মুখ খুললেন ভারতের প্রাক্তন ক্রিকেট অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। এই ধরনের ঘটনার ‘লজ্জার’ বলে মন্তব্য করেন তিনি। র‌্যাগিং রুখতে কড়া আইন আনার প্রয়োজনীয়তা আছে বলে মতপ্রকাশ করলেন তিনি।বুধবার শহরের একটি অনুষ্ঠানে হাজির ছিলেন সৌরভ। সেখানে তাঁকে যাদবপুরের ঘটনা নিয়ে প্রশ্ন করা হয়। উত্তরে সৌরভ বলেন, ‘অত্যন্ত শকিং। এই ধরনের ঘটনার নিয়ন্ত্রণে কড়া আইন আনার প্রয়োজনীয়তা রয়েছে। এই ঘটনা অত্যন্ত লজ্জার।’

যাদবপুরের বিশ্ববিদ্যালয়ের প্রথম বর্ষের ছাত্র মৃত্যুকে কেন্দ্র করে এই মুহূর্তে তোলপাড় চলছে। এই ধরনের নিন্দায় সবর হয়েছেন অনেকেই। এবার মুখ খুললেন ‘দাদা’। বিশ্ববিদ্যালয়ের পরিবেশ কেমন হওয়া উচিত তাও স্পষ্ট করেছেv সৌরভ। তাঁর মতে, ‘বিশ্ববিদ্যালয় পড়াশোনা করার জায়গা। সেটাই মূল লক্ষ্য হওয়া উচিত।’গত ৯ অগাস্ট রাতে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের মেইন হস্টেলে তিন তলা থেকে রহস্যজনকভাবে পড়ে মৃত্যু হয় প্রথম বর্ষের ছাত্রের। ছাত্রের পরিবারের অভিযোগ র‌্যাগিংয়ের জেরেই তাঁর মৃত্যু হয়েছে।

```

তদন্তে নেমে একে একে বিশ্ববিদ্যালয়ের ৯ জন বর্তমান ও প্রাক্তন ছাত্রকে গ্রেফতার করেন তদন্তকারীরা। তাদের সবাই বর্তমানে পুলিশ হেফাজতে রয়েছেন। দফায় দফায় তাঁদের জেরা করছেন তদন্তকারীরা। শুক্রবার ধৃতদের কয়েকজনকে হস্টেলে নিয়ে গিয়ে ঘটনার পুনর্নিমাণ করা হয়। এদিনই আরও তিন হস্টেল আবাসিককে ডেকে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ। তাঁদের যাদবপুর থানায় তলব করে জিজ্ঞাসাবাদ করা হয়। এদের মধ্যে একজন বিশ্ববিদ্যালয়ের বর্তমান ছাত্র ও ২জন প্রাক্তনী।

যাদবপুরের ঘটনার পর নড়েচড়ে বসেছে কলকাতা, প্রেসিডেন্সি ও রবীন্দ্রভারতী বিশ্ববিদ্যালয়। হস্টেলে এবং ক্যাম্পাসে লাগানো সিসিটিভি ক্যামেরাগুলি কাজ করছে কি না, নিয়ম-শৃঙ্খলা বজায় রাখতে যে সমস্ত নির্দেশিকা জারি করা হয়েছিল তা মানা হচ্ছে কি না, তা খতিয়ে দেখতে উদ্যোগী হয়েছে বিশ্ববিদ্যালয়গুলির কর্তৃপক্ষ। বিশেষজ্ঞ ইঞ্জিনিয়াররা হস্টেল এবং ক্যাম্পাসে লাগানো সিসিটিভিগুলি খতিয়ে দেখবেন। যেগুলি বিকল হয়ে গিয়েছে সেগুলি আবার লাগানোর উদ্যোগ নেবে।

```

সব মিলিয়ে সৌরভ গাঙ্গুলীর এই মন্তব্য যথেষ্ট গুরুত্বপূর্ণ এই পরিস্থিতিতে এমনটাই মনে করছে বিশেষজ্ঞ মহল। যদিও এই ঘটনা সামনে আসতে না আসতেই যথেষ্ট উদ্বিগ্ন হয়েছে প্রশাসন এবং তারা যথেষ্ট ব্যবস্থা নেওয়ার চেষ্টা করছে যাতে ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর না হয়।